insuf Computer

Saturday, August 10, 2013

খুব সহজেই বানিয়ে নিন নিজের পিসির জন্য একটি টাচ প্যাড আমার সাথে ফ্রী…!!!

খুব সহজেই বানিয়ে নিন নিজের পিসির জন্য একটি টাচ প্যাড আমার সাথে ফ্রী…!!!

যা যা লাগবে............১. একটি খালি কার্ডবোর্ড box অথবা খালি জুতার box (আমারটা জুতার)
2.একটি ব্লাঙ্ক পেইজ
৩.কসটেপ or আঠা
৪.একটি webcam অথবা webcam enabled mobile (আমারটা কমদামি china mobile)
৫.data cable to attach webcam to the pc
things needed
তৈ্রী পদ্ধতি........:
প্রথমে জুতার বাক্সটির উপরের অংশ কেটে নিন ছবির মত এবং এর মাযখানে একটা ছিদ্র করুন......।
এবার ছিদ্রটির ভিতর দিয়ে data cable টি প্রবেশ করিয়ে মোবাইল বা webcam এ সংযোগ দিন । এরপর বাক্সটির ভিতরে আপনার mobile টি  camera upward অবস্তায় সেট করুন। ঠিক অবস্তানে রাখতে টেপ use করতে পারেন।
steps
এবার বাক্সটির উপরে কাগজ টি ভালভাবে লাগিয়ে দিন।আপনারা ইচ্ছা করলে প্রথমে একটা সচ্ছ glass or plastic use করে তার উপর কাগজ লাগাতে পারেন।আমার কাছে নাই তাই লাগাই নাই!!!!

ব্যাস হয়ে গেল track or touch pad তৈ্রী...
এবার আসা যাক PC তে। প্রথমে নিচের দুটি ফ্রী & portable software download করে নিন।
১. Community Core Vision (এটা tracking এর কাজ করবে)
২.TUIOmouse ( এটা touch pad এর mouse driver এর কাজ করবে)

Msvcr71.dll is Missing or Not Found Errors

যেভাবে শুরু করবেনঃ
প্রথমে তৈ্রী হওয়া touch pad টা usb port এ pc এর সাথে সংযুক্ত করুন।মোবাইল এর ক্ষেত্রে mobile এ webcam option select করতে হবে।দেখবেন pc তে webcam driver install হচ্ছে।এবার software দুটা extract করুন।তারপর CCV folder এ Community Core Vision.exe তে ডাবল ক্লিক করুন। ছবির মত একটা window আসবে।
CCV screen shot
use camera button টি সক্রিয় করুন। আপনার camera দেখাবে source image box এ। touch pad এর কাগজের উপর আঙ্গুল নারাচারা করে দেখুন সেটা tracked image এ সাদা dot হিসেবে দেখা যাচ্চে কিনা। না গেলে বা বেশী বড় হলে অনেক গুলো অপশন আছে ওগুলো নিয়ে একটু খেলা করে দেখুন যে dot গুলো ছবি এর মত দেখা যায় কিনা। রেডি হলে dot এর পাসে id: 894 এ জাতিয় লেখা দেখতে পারবেন।আশা করি সবাই পারবেন.........।। এবার ডান panel এ communication এর under এ থাকা TUIO Udp option টি select করুন।
tuio mouse screen shot
এখন 2nd  software টি যেখানে extract করেসেন সেখান থেকে TUIOmouse.exe open করুন । (ছবির মত দেখা যাবে) । এই software টা চালাতে hotkey use করা যায়। প্রথমে track mode on করতে কীবোর্ড এ t বোতাম চাপুন,দেখবেন উইন্ডো তে normal mode থেকে track pad mode লেখা দেখাবে। এবার touch pad টা কে use  করতে কীবোর্ড এ space bar চাপুন,দেখবেন DE-activated থেকে activated এ change হয়ে গেছে। এবার আপনার বানানো touch pad এর উপর অঙ্গুল নারাচারা করে দেখুন আপনার computer এর mouse pointer নরছে কিনা? আশা করি নরবে...।!!!
touch pad
touch pad off করতে space bar চাপলেই হবে।।
এটা কোন রেগুলার use করার জন্য তৈরী করা নয় সুধু মাত্র বাসায় বসে নতুন কিছু তৈ্রী করার জন্য বানান। এর কিছু limitation আছে । perchased touch pad এর মত এতি কায নাও করতে পারে। তবে কাজ করলে আমি sure আপনার মনে একটা শান্তি পাবেন। আশা করছি সবাই একবার হলেও try করবেন।
আমার এই লেখার মাঝে ওনেক ভুল ত্রুটি আছে। সবাই এই নতুন অতিথীকে উতসাহ দিয়ে আর ভাল tune করার প্রেরনা দিবেন। যেকোন বিসয় নিয়ে comment করতে পারেন। না বুঝলে তো অবশ্যই করবেন.........!!
আমি আছি facebook এ http://facebook.com/rayhanrm
আমার আরো কিছু টিউন ইচ্ছা করলে দেখে আস্তে পারেনঃ

No comments:

Post a Comment

Insuf Sarver System

Insuf Sarver System
Insuf Sarver System

Earn money more and more!!!!!!