insuf Computer

Sunday, February 10, 2013

আহ,অনেকদিন পর টিউন করতে বসলাম।লিখতে ভালই লাগছে।সে যাই হোক আজ আমি আপনাদেরকে একটি হার্ডকোর গেমিং ডেস্কটপ(সাধারণ গেমিং ডেস্কটপ নয়) তৈরী করার জন্য কোন কোন কম্পোনেন্ট সিলেক্ট করতে হয় তার একটি ধারণা দেব।
তবে হার্ডকোর গেমিং পিসি তৈরির ধারণা দেয়ার পূর্বে আমি কিছু বিষয় পরিষ্কার করে নিতে চাই।যারা এই বিষয় গুলো সম্পর্কে জানেন,তারা তো জানেই।কিন্তু যারা জানেনা তাদের কারো কারো কাছে একটি হার্ডকোর গেমিং ডেস্কটপ তৈরির স্বপ্ন ভঙ্গের জন্য আমি দায়ী নই।মনে রাখবেন আমরা একটি হার্ডকোর গেমিং ডেস্কটপ এর কথা বলছি,ডুয়াল কোর পেন্টিয়াম দিয়ে তৈরী বাজেট পিসি নয়।বহুত আজাইরা পেচাল পারছি,মেইন পয়েন্ট এ যাই।হার্ডকোর গেমিং ডেস্কটপ তৈরীর জন্য যে বিষয় গুলো মাথায় রাখতে হবে তা হলো:
1.টাকা আপনার জন্য তেমন কোনো সমস্যা নয়!!!(ভয় পাইছেন !সমস্যা নাইগা)
2.আপনি সব সময় সবচেয়ে ভালো কম্পোনেন্টটাই  সিলেক্ট করবেন(সবচেয়ে  কমদামে)
3.কম্পোনেন্ট কোনটা নিব? INTEL অথবা AMD,SLI অথবা CROSSFIRE ।এটা আপনার সম্পূর্ণ নিজস্ব মতামত।তবে আমার কাছে intel হল নকিয়া মোবাইল এর মত,আর amd হলো স্যামসাং এন্ড্রয়েড এর মত।আবার রেডন হলো স্যামসাং আর এনভিডিয়া হলো আপেল পণ্য।সে যাই হোক ব্র্যান্ড সিলেকশন আপনার নিজস্ব।বলে রাখা ভালো যে আমি এখানে শুধুমাত্র  ইন্টেল প্রসেসর আর এনভিডিয়া  GPU নিয়েই লিখব।কারো এলার্জি থাকলে চুলকানি দেখাতে ভুলবেন না।আমি আপনাদের চুলকানি কে সাদরে অভ্যর্থনা জানাচ্ছি।আমার কইলাম নকিয়া মোবাইল আর আপেল পণ্য আছে,তইলে বুইঝা লন যে আমি কি পছন্দ করি!
4.আমি keyboard,mouse, speakers, monitor নিয়ে কোনো কথা বলব না।এগুলা আপনার ব্যাপার|
5.আমি কোনো পার্ট এর দাম বলবনা,তবে একই দামের মধ্যে কোন পার্টস টা নিলে আপনার টাকা সাশ্রয় হবে তা বলব।তাতে আপনি ওই টাকা অন্য বেটার পার্টস এর জন্য ঢালতে পারবেন
১ প্রসেসর:হার্ডকোর গেমিং ডেস্কটপ এর প্রথম যে পার্ট নিয়ে আমি বলতে চাই তা হলো প্রসেসর।হার্ডকোর গেমিং এর জন্য প্রয়োজন ইন্টেল থার্ড জেনারেশন এর i7 প্রসেসর।সর্বশেষ ভার্সন হচ্ছে i7-3960 extreme।পুরাই এক্সট্রিম।দাম থেইকা শুরু কইরা পারফরমেন্স পর্যন্ত।প্রথম পয়েন্ট যদি আপনেরে প্রবলেম না করে তাইলে আপনে চোখ বুইজা এইটা কিনতে পারেন।আর যদি সমস্যা করে তাইলে আপনে i7-2600k অথবা i5-3570k কিনতে পারেন।এখন হয়তবা যারা জানে তারা বলবেন যে আমি আপনেরে কিজন্য i7-3770k থাকতে i5-3570k প্রেফার করলাম।i7 তো i5 এর চেয়ে বেটার।কিন্তু একটা ব্যাপার আপনাকে বলতে চাই যে i5-3570k এর দাম i7-3770k এর চেয়ে কম।শুধু তাইনা,গেমিং এর ক্ষেত্রে এরা উভয়ই প্রায় একই বেঞ্চমার্ক দেয়।শুধু শুধু প্রায় ১০০$ বেশি দিয়ে i7-3770k কেনার যৌক্তিকতা নেই।তবে আপনারা যারা ভিডিও এডিটিং এর কাজ করেন, তারা i7-3770k এর এক্সট্রা থ্রেড থেকে i5-3570k এর চেয়ে অনেক বেশি সুবিধা পাবেন|গেম এ তেমন সুবিধা পাবেন না,কারণ এখনকার গেম এখনো এক্সট্রা থ্রেড ইউজ করে বেশি সুবিধা করতে পারেনি।
নিচে আপনাদের সুবিধার্থে i5-3570k এবং i7-3770k এর মধ্যে বেঞ্চমার্ক টেস্ট দেয়া হলো

উপরের বেঞ্চমার্ক টেস্ট থেকে আপনি দেখতে পারছেন যে i5-3570k প্রায় i7-3770k এর কাছাকছি।১% - ৫% পারফরমেন্স ডিফারেন্স।
২ গ্রাফিক্স কার্ড: এবার  আশা যাক গ্রাফিক্স কার্ড এ।যেহেতু জিটিএক্স ৬০০ সিরিজ বের হয়ে গেছে তাই আমি আপনাকে পরামর্শ দেব ওই সিরিজ এর গ্রাফিক্স কার্ড নিতে।এবং অবশ্যই জিটিএক্স ৬৯০।
প্রথম পয়েন্টেই আটকে গেছেন !সমস্যা নাইগা!আপনি নিতে পারেন জিটিএক্স ৬৭০|আপনে বলবেন আমি কিজন্য জিটিএক্স ৬৮০ এর কথা বললাম না!এটাও প্রায় আগের প্রসেসর এর পারফরমেন্স এর মত ব্যাপার,তবে এখানে ১০%-১৫% ভেরি করবে।দামও কিন্তু আগের মত প্রায় ১০০$ ডিফার করবে,পছন্দ আপনার

নিচের বেঞ্চমার্ক টেস্ট গুলো দেখেন

বেঞ্চমার্ক টেস্ট গুলো দেখার সময় রেফারেন্স কার্ডগুলোর বেঞ্চমার্ক দেইখেন,ওসি করাগুলো দেখলে বিভ্রান্ত হইবার পারেন।দেখতেই পাচ্ছেন যে জিটিএক্স ৬৭০ প্রায় জিটিএক্স ৬৮০ কে ধরে ফেলেছে! সুতরাং বাজেট এ যদি না কুলায়(প্রথমেই কইছিলাম!) তাইলে জিটিএক্স ৬৭০ নিতে পারেন।

গ্রাফিক্স কার্ড কিনার সময় যদি পারেন তাহলে অবশ্যই EVGA ব্র্যান্ড এর নিবেন,নাহলে ASUS অথবা GIGABYTE 

অথবা MSI।কখনো ভুলেও PALIT অথবা ZOTAC এর গ্রাফিক্স কার্ড নিবেন না

২ মাদারবোর্ড:মাদারবোর্ড কিনতে গেলে প্রথমেই আপনাকে বুঝতে হবে আপনার প্রসেসর(আফনের না,আপনের কম্পুটার এর!) কোন সকেট এর।আমি উপরে যে i7-3960x এর কথা বলেছি তা LGA-2011 সকেট এর।আবার i7-3770k,i5-3570k উভয় LGA-1155 সকেট এর।আমি অবশ্য i7-3960x এর জন্য X79 চিপসেট এর মাদারবোর্ড প্রেফার করছি।আপনি নিতে পারেন X79 চিপসেট এর

Asus P9X79 Pro


Asus Sabertooth X79


MSI X79A-GD65 (8D)

মোটামুটি এগুলা i7-3960x এর জন্য বেস্ট মাদারবোর্ড।এবার আসি i7-3770k এবং i5-3570k  এর ক্ষেত্রে। এর জন্য আপনি নিতে পারেন Z68 অথবা Z77 চিপসেট এর মাদারবোর্ড। দেখতে পারেন:

Gigabyte Z77X-UD5H


Asus Sabertooth Z77


Asus RoG Maximus V Gene


ASUS MAXIMUM V FORMULA
তবে মাদারবোর্ড কিনার সময় কয়েকটা ব্যাপার লক্ষ্য রাখবেন।যেমন মাদারবোর্ডটি USB-3 সাপোর্ট করে কিনা,PCIE-3সাপোর্ট করে কিনা,পর্যাপ্ত র‌্যাম সাপোর্ট করে কিনা ইত্যাদি।তবে আমি উপরে যে মাদারবোর্ড গুলোর কথা বলেছি তার প্রায় সবগুলোই এই গুনাগুন সমৃদ্ধ
৪ পাওয়ার সাপ্লাই:Power Supply Unit (PSU) কম্পিউটারে কতখানি গুরুত্ব ? নিশ্চিত ভাবেই স্টুপিড টাইপ কোয়েশ্চন।আরে মিয়া কও কি? এইটা ছাড়া কি কম্পিউটার চলবনি? যেহেতু আপনে হার্ডকোর পিসি তৈরী করতাছেন,সুতরাং পাওয়ার সাপ্লাই ও হার্ডকোর হইতে হইব।ঐসব ডেল্টা,ইনউইন পাওয়ার সাপ্লাই লাগাইলে আর দেখা লাগব না।আপনের সাধের হার্ডকোর পিসি এমন হার্ড ভাবে পটল তুলব,যে আপনে ওরে হারিকেন দিয়াও খুইজা পাবেন না।পাওয়ার সাপ্লাই এর মধ্যে সবচেয়ে ভালো হচ্ছে Corsair,Thermaltake,OCZ,Antec,Cooler-Master,NZXT,XFX। আপনি এই ব্র্যান্ড গুলা নিতে পারেন।আপনি যদি SLI বা CROSSFIRE না করেন তাহলে একটা ৭০০ ওয়াট পাওয়ার সাপ্লাই দিয়ে আপনার চলে যাবে।কিন্তু যদি করেন তাহলে এই লিংক থেকে আপনার জন্য প্রয়োজনীয় ওয়াট এর পাওয়ার সাপ্লাই সিলেক্ট করুন।ভালো পিএসইউ না থাকার কারনে কি কি সমস্যা হতে পারে ? 
1. প্রসেস লোড বেড়ে গেলে হঠাৎ রিস্টার্ট হয়ে যাওয়া।
২. কোন ডিভাইস, বিশেষ করে একাধিক হার্ডডিস্ক লাগানো থাকলে কোন কোনটি ঠিকমত ডিটেক্ট না করা।
৩. বিশেষ করে হার্ডডিস্ক এর ক্ষেত্রে পারফর্মেন্স স্লো হয়ে যাওয়া, হার্ডডিস্কে শব্দ হওয়াটাও সম্ভবত পাওয়ার সাপ্লাই এর কারনেই।
৪. আলাদা গ্রাফিক্স কার্ড পারফর্মেন্স ভালো দিবে না, এমনকি একটু হাই এন্ড কার্ড চালুই হবে না।
৫. মাদারবোর্ডের আয়ু কমাতে ভালই ভূমিকা রাখবে।
৬. ইলেকট্রিক শকের কথা নাই বা বললাম।
৫ কেসিং:একটি ভালো কেসিং এর গুনাবলী
      ১।কেসিংটি যথেষ্ট বড় হবে।ফর্ম ফ্যাক্টর FULL TOWER হতে পারে অথবা MID TOWER ।তবে কখনই ব্রিফকেস সাইজও কেসিং নিবেননা।এগুলার কুলিং সিস্টেম খুব খারাপ।
      ২।ক্যাবল মান্যাজমেন্ট এর জন্য পর্যাপ্ত ব্যাবস্থা থাকতে হবে।যাতে ভিতরের গরম বাতাসকে বাহিরে যেতে ক্যাবল গুলো বাধা না দেয়।
      ৩।বিল্টইন USB-3 পোর্ট থাকলে খুব ভালো।
      ৪।সকল পার্ট লাগানোর ব্যাবস্থা স্ক্রুলেস হলে তো আরো ভালো।
      ৫।পাওয়ার সাপ্লাই কেসিং এর বেজ এ লাগানোর ব্যাবস্থা থাকতে হবে।
কেসিং হিসাবে নিতে পারেন Thermaltake এর কেসিং অথবা Cooler-Master কেসিং অথবা Antec এর কেসিং
Cooler Master HAF-X
Thermaltake Level 10 Casing
Antec Dark Fleet 85
৬ র‌্যাম র‌্যাম কিনতে হলে বেশ কিছু ব্যাপার মাথায় রাখবেন।তা হলো:
 ১ হার্ডকোর গেমারদের জন্য কমপক্ষে ৪-৮ জিবি র‌্যাম প্রয়োজন।
 ২ ১৩৩৩ বাসের র‌্যাম না কিনাই ভালো।কমপক্ষে ১৬৬৬ বাস অথবা ১৮৬৬ অথবা ২১৪৪ বাস স্পিড এর র‌্যাম নিবেন।
 ৩ আপনেরে নিশ্চয়ই বলে দিতে হবে না যে আপনি অবশ্যই DDR3 র‌্যাম নিবেন 
র‌্যাম ব্র্যান্ড হিসাবে Corsair Vengeance অথবা Corsair Dominator অথবা G.Skill Ripjaw নিতে পারেন ।Adata আর Samsung এর র‌্যাম ও ভালো।তবে Corsair Vengeance অথবা Corsair Dominator অথবা G.Skill Ripjaw হচ্ছে গেমিং র‌্যাম।
শেষ হইয়াও হইলনা শেষ!কথা শেষ করার আগে আরো কথা বইলা নিই:
Overclocking:ইহা সম্পূর্ণ আপনার নিজ দায়িত্বে করবেন।তবে করার আগে ঠিকমত ডিভাইস ভোল্টেজ,স্পিড ঠিকমত বুঝে নিবেন।GPU overclocking এর আগে এর ডিফল্ট বায়োস তা সেভ  করে নিবেন|
Cooling:এয়ার কুলিং সিস্টেম মোটামুটি ভালো।তবে যদি আপনি Overclocking করেন,তবে এয়ার কুলিং দিয়া তখন আর লাভ হইবনা।তখন লাগাইতে হইব লিকুইড কুলিং সিস্টেম।প্রফেশনাল গেমাররা তো নাইট্রোজেন কুলিং করে।পুরাই চরম!
SSD:SSD গেম খেলার জন্য অপরিহার্য না হলেও SSD ইউজ করলে আপনার গেম এর ফ্রেমরেট আরো বেশি পাবেন।বিশেষ করে যদি হার্ডডিস্ক এর বদলে SSD থেকে বুট করা হয়,তাহলে কম্পিউটার অনেক ফাস্ট থাকে ।বাজারে initel,samsung সহ আরো অনেক ভালো ব্র্যান্ড এর SSD পাওয়া যায়
আশা করি একটি হার্ডকোর গেমিং ডেস্কটপ তৈরী করতে হলে যা যা সম্পর্কে জানা উচিত আমি খুব অল্প হলেও জানাতে পেরেছি ।যদি কোনো প্রকার সমস্যা হয় তাহলে টিউমেন্ট এ জানাবেন|

No comments:

Post a Comment

Insuf Sarver System

Insuf Sarver System
Insuf Sarver System

Earn money more and more!!!!!!